আসুন জেনে নেই হার্ট অ্যাটাকের লক্ষণগুলো কি

0

স্বাস্থ্য ডেস্ক: হার্ট অ্যাটাক রোগটির সঙ্গে কমবেশি সবাই পরিচিত। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও জীবনাচরণে পরিবর্তন এ রোগটির প্রকোপ দিন দিন বাড়িয়ে দিচ্ছে। ফাস্টফুড নির্ভরতা, ঘুমে অনিয়ম, মানসিক চাপ, কায়িক পরিশ্রমের অভাব বাড়িয়ে দিচ্ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি। বিভিন্ন কারণে হার্ট অ্যাটাক হতে পারে। অনেকেরই ধারণা বয়োজ্যেষ্ঠদের হার্ট অ্যাটাকের সমস্যা হয়ে থাকে। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। হার্ট অ্যাটাক যে কোনো বয়সের মানুষের হতে পারে। তবে বয়োজ্যেষ্ঠদের ক্ষেত্রে এটি বেশি ঘটে থাকে। হার্ট অ্যাটাক হলে দ্রুত চিকিৎসার ব্যবস্থা না করলে বড় রকমের ক্ষতি হয়ে যেতে পারে। হতে পারে প্রাণহানি। তাই হার্ট অ্যাটাকের লক্ষণগুলো জেনে রাখা জরুরি।

শ্বাসকষ্ট ও কাশি হওয়া: যদি হঠাৎ করে আপনার শ্বাসকষ্ট সমস্যা দেখা দেয়। আর এই সময়ে যদি আপনার অ্যাজমা বা অন্য কোনো সমস্যা না থাকে তবে এটি হার্ট অ্যাটাকের লক্ষণ। এছাড়া দীর্ঘদিন কাশি থাকলে আর কাশির সঙ্গে সাদা বা গোলাপি কিছু বের হলে বুঝতে হবে আপনার হার্ট ঠিকমতো কাজ করছে না।

বুকে ব্যথা: হার্ট অ্যাটাকের প্রথম ও প্রধান লক্ষণ হল বুকে ব্যথা। বুকের মাঝখানে প্রচণ্ড চাপ ও ব্যথা অনুভূত হয়। আস্তে আস্তে সেই ব্যথা চোয়ালে অথবা বাম কাঁধ ও বাহুতে ছড়িয়ে পড়তে থাকে। এই লক্ষণ দেখা দিলে অবশ্যই দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

অজ্ঞান হয়ে যাওয়া: যদি কাজের মধ্যে আপনি প্রায়ই অজ্ঞান হয়ে যান, তাহলে বুঝবেন হার্টের সমস্যা রয়েছে। এক্ষেত্রে দ্রুত কোনো চিকিৎসকের পরামর্শ নিন।

অনিয়মিত পালস রেট: কোনো কারণ ছাড়াই যদি আপনার পালস রেট উঠানামা করে, তবে সেটি চিন্তার কারণ। নিয়মিত যদি এই সমস্যা দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ঘাম হওয়া ও মাথা ব্যথা: অতিরিক্ত ঘাম ও মাথা ব্যথা দুটোই হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ। বিশেষ করে ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে বুকে ব্যথা, মাথা ব্যথা ও অতিরিক্ত ঘাম হার্ট অ্যাটাকের লক্ষণ।

Share.