করোনার পর কাশি সারাতে যা খেতে পারেন

0

লাইফস্টাইল ডেস্ক: করোনা সংক্রমণের অন্যতম উপসর্গগুলোর মধ্যে কাশি অন্যতম। এ ভাইরাসের অন্যান্য সমস্যা সেরে গেলে কারও কারও ক্ষেত্রে শুকনো কাশি থেকে যায় দীর্ঘদিন।এছাড়াও গলায় ব্যথা, শরীরে জ্বালা এসব সমস্যাও অনেকদিন ধরে চলতে থাকে। শুকনো কাশি মানুষকে খুব কষ্টের মধ্যেও ফেলে দেয়ে। খাবার খেতে অসুবিধা হয় এমনকি রাতে ঘুমানোতে অনেক বেশি সমস্যা করে।এ দিকে এ কাশি সারতেও সময় নেয় অনেক বেশি। চিকিৎসকের পরামর্শমতো ওষুধ খাওয়ার পাশাপাশি ঘরোয়া কিছু টিপসও অনুসরণ করতে পারেন।

যেমন:
মধু: গলায় ব্যথা কিংবা খুশখুশে কাশি – সব ধরনের সমস্যাতেই মধু বেশ উপকারী। এতে ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাসের সঙ্গে লড়াই করার ক্ষমতা রয়েছে। এতে শরীরের উপকারী অনেক অ্যান্টি-অক্সিড্যান্টও রয়েছে। শুকনো কাশি থেকে মুক্তি পেতে দিনে দুই বার করে গরম পানিতে দুই চামচ মধু মিশিয়ে খেতে পারেন। এতে গলা অনেকটাই আরাম পাবে।

আদা: অনেক অসুখ সারাতেই ‌আদা কাজ করে। বিশেষ করে যেকোনো ধরনের সংক্রামক রোগের ক্ষেত্রে এটি খুবই কার্যকর। কাশি না কমলে বাড়িতেই আদা দিয়ে চা তৈরি করে দিনে একাধিকবার খেতে পারেন। আরাম পাবেন।

লবণ পানি: হালকা গরম পানিতে লবণ মিশিয়ে মাঝে মধ্যে কুচিকুলি করতে হবে। লবণ জীবাণু তাড়াতে সাহায্য করে। সংক্রমণের কারণে শরীরে যে জীবাণু ঢুকেছে, তার সঙ্গে লড়াই করতে পারে লবণ। কয়েকদিন টানা কুলিকুচি করলে গলায় আরাম পেতে পারেন।

এছাড়াও আদা, লবঙ্গ, তেজপাতা ও গুলমরিচ দিয়ে পানি গরম করে তাতে মধু মিশিয়ে খেতে পারেন।

Share.