করোনার ‘ব্রেক থ্রু’ ইনফেকশন যেভাবে হয়

0

লাইফস্টাইল ডেস্ক: করোনার থাবায় বিশ্বব্যাপী জনজীবন অনেকটাই অস্বস্তিতে রয়েছে। কারণ, আমাদের নানা ধরনের নিয়ন্ত্রণপূর্ণ জীবন যাপন করতে হচ্ছে। যদিও বিজ্ঞানীরা করোনা থেকে মুক্তির জন্য নানামাত্রিক গবেষণা করে চলেছেন। এরই মধ্যে টিকা আবিষ্কার এবং তা দেওয়ার কাজও শুরু হয়েছে। যদিও তৃতীয় বিশ্বের দেশগুলো এ কাজে বেশ পিছিয়ে পড়েছে। তার ওপরে রয়েছে এসব দেশে স্বাস্থ্যব্যবস্থার নাজুক অবস্থা।ফলে করোনা থেকে রেহাই পেতে হলে স্বাস্থ্যবিধি মানতেই হবে। সেইসঙ্গে নিতে হবে টিকাও। যদিও টিকা নেওয়ার পরেও স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশনা দেওয়া হচ্ছে। কারণ, অধিকাংশ মানুষ এখনও টিকার আওতায় আসেনি। সেটা যত দিন না হচ্ছে তত দিন হার্ড ইমিউনিটিও তৈরি হবে না। এ ছাড়া টিকা নেওয়া ব্যক্তি যে করোনা ছড়াবেন না, সেটাও কিন্তু পরিষ্কার করে বলা হয়নি। ফলে টিকা নিলেও সতর্ক থাকতে হবে নিজে করোনায় আক্রান্ত না হওয়া এবং অন্যকে আক্রান্ত না করা—এ দুই উদ্দেশ্যকে সামনে রেখেই।

করোনার ‘ব্রেক থ্রু’ ইনফেকশন: ‘ব্রেক থ্রু’ ইনফেকশন বলতে বোঝানো হচ্ছে, টিকা নেওয়ার পরেও যাঁরা করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের সে আক্রান্ত হওয়াটাকে। একেই বলা হচ্ছে করোনার ‘ব্রেক থ্রু’ ইনফেকশন।দেখা গেছে, যাঁরা মাত্র এক ডোজ টিকা নিয়েছেন; এমনকি যাঁরা দুই ডোজ টিকা নিয়েছেন, তাঁরাও পরে করোনায় আক্রান্ত হয়েছেন। যদিও গবেষণায় এটা প্রমাণিত, টিকা নেওয়ার পরেও করোনা হতে পারে। তবে, সে ক্ষেত্রে করোনায় মৃত্যু ও তার যে ভয়াবহ জটিলতাসমূহের কথা আমরা জানি, তা টিকা নেওয়া ব্যক্তিদের বেলায় তেমন একটা হয় না বলেও বলা হয়েছে। ফলে করোনাকে রুখে দিতে বা আক্রান্ত হলে মৃত্যু ও জটিলতা এড়ানোর স্বার্থেই টিকা নিতে হবে।তা ছাড়া মনে রাখতে হবে, বিশ্বব্যাপী যত টিকা আবিষ্কৃত হয়েছে তার কোনোটাই কিন্তু শতভাগ কাজ করে না। ফলে স্বাস্থ্যবিধি না মানলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকেই যায়।

করোনার ‘ব্রেক থ্রু’ ইনফেকশন যেভাবে হতে পারে: এর মূলত দুটি কারণ হতে পারে। প্রথম কারণ হচ্ছে, টিকা নেওয়ার পরেও শরীরে যদি যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি না হয়। দ্বিতীয় কারণ হচ্ছে, আক্রান্ত ব্যক্তি বা আপাতভাবে আক্রান্তের লক্ষণ নেই কিন্তু করোনার জীবাণু বয়ে বেড়াচ্ছেন, এমন কারও সঙ্গে অনেক সময় অতিবাহিত করলে। তখন যেটা হয় সেটা হচ্ছে, প্রচুর পরিমাণে ভাইরাস শ্বাসের মাধ্যমে ঢুকে পড়ার সুযোগ পায়। তা ছাড়া এখন কিছু কিছু ভ্যারিয়েন্ট দেখা যাচ্ছে যেগুলোর বিরুদ্ধে সব টিকা সমভাবে কাজ করছে না বলেও গবেষণায় দেখা গেছে। এর ফলে টিকা নেওয়ার পরেও করোনার ‘ব্রেক থ্রু’ ইনফেকশন হতে পারে।

করণীয়: এ জন্য করণীয় খুবই সহজ। টিকা নিলেও আপনাকে স্বাস্থ্যবিধি মানতেই হবে। যত দিন না অধিকাংশ মানুষ টিকার আওতায় আসছেন, তত দিন এটা মানতে হবে।স্বাস্থ্যবিধি বলতে বোঝানো হচ্ছে, অবশ্যই মাস্ক পরতে হবে। নাক ও মুখ যাতে টাইট করে মাস্ক দিয়ে ঢেকে থাকে সেটা খেয়াল রাখতে হবে। আর হাত সাবান-পানি দিয়ে ধুতে হবে। না হলে স্যানিটাইজ করতে হবে। তাহলে সহজেই করোনার ‘ব্রেক থ্রু’ ইনফেকশনকে প্রতিরোধ করা সম্ভব হবে।

Share.