বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে প্রস্তুতি

0

বাংলাদেশ থেকে বিশেষ প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন স্থানে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সন্ধ্যা ও সোমবার এ কর্মসূচি পালন করা হয়। এদিকে মেহেরপুরের মুজিবনগর থেকে টুঙ্গিপাড়া পর্যন্ত বিআরটিসি বাস সার্ভিস চালু হচ্ছে।

সিলেট ব্যুরো : সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। ১০ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। বুধবার থেকে ২৬ মার্চ পর্যন্ত সিলেট নগরীর কিন ব্রিজের নিচে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রোববার রাত ৯টায় তালতলাস্থ আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে অঙ্গ ও সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়। কর্মসূচি হচ্ছে- প্রতিদিন বাদ মাগরিব থেকে আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে-একক ও দলীয় নৃত্য, একক ও সমবেত আবৃত্তি, একক ও সমবেত সঙ্গীত, বাউল সঙ্গীত ইত্যাদি। সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগসহ দলীয় বিভিন্ন অঙ্গসংগঠন এ কর্মসূচিগুলো পরিচালনা করবে। সভায় উপস্থিত ছিলেন- সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি মো. লুৎফর রহমান, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নাজমুল আলম রুমেন, জেলা কৃষক লীগের সভাপতি শাহ মো. নিজাম উদ্দিন, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা বাসিত, সাধারণ সম্পাদক সালমা সুলতানা প্রমুখ।

মেহেরপুর : বঙ্গবন্ধুর নামানুসারের মেহেরপুরের মুজিবনগর থেকে বঙ্গবন্ধুর মাজার টুঙ্গিপাড়া পর্যন্ত যাতায়াতের জন্য সাশ্রয়ী মাত্র চারশ টাকায় বিআরটিসি বাস সার্ভিস চালু হচ্ছে। ১৭ মার্চ থেকে মুজিবনগর থেকে মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুড়া, ফরিদপুর, ভাংগা, গোপালগঞ্জ, টুঙ্গিপাড়া পর্যন্ত রাষ্ট্রীয় পরিবহণ শীতাতপ নিয়ন্ত্রিত বাস চলাচল করবে। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান তার সম্মেলন কক্ষে সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, পিপি পল্লব ভট্টাচার্য, বিআরটিসি গোপালগঞ্জ বাস ডিপো ম্যানেজার মো. জামসেদ আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুল আলম, মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন সরকার, গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা আরএম সেলিম শাহনেওয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন।

জামালপুর : জামালপুর সদর উপজেলায় প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াছমিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সদর উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন লিটা ও আক্তারুজ্জামান বেলাল।প্রস্তুতিমূলক সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী যথাযথভাবে উদযাপন করার লক্ষে বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়।সভায় অন্যদের মধ্যে বক্তব্য উপজেলা কৃষি কর্মকর্তা শাখাওয়াত ইকরাম, উপজলো শিক্ষা কর্মকর্তা নাহিদা ইয়াসমিন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছানোয়ার হোসেন, ইউপি চেয়ারম্যান হাফিজুর রহমান স্বপন, আব্দুল জলিল, রফিকুল ইসলাম আলম, আজিজুল হক ফনি ও মাহবুবুর রহমান মঞ্জু।

টাঙ্গাইল : টাঙ্গাইলে আনন্দ র‌্যালি করেছে জেলা আওয়ামী যুবলীগ ও ছাত্রলীগ। শহরের কেন্দ্রীয় শহিদমিনারে এ কর্মসূচির উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক।এতে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শামসুল হক, আনিছুর রহমান আনিছ, যুগ্ম-সাধারণ সম্পাদক নাহার আহমেদ, সাংগঠনিক জামিলুর রহমান মিরন, দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম খান, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ফারুক হোসেন মানিক, জেলা ছাত্রলীগের আহ্বায়ক মোস্তাফিজুর রহমান সোহেল প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী মোহাম্মদ নূর-এ-আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান মো. আবুল কাসেম ভূইয়া।বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যাপক মো. জয়নাল আবেদীন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন সফিক আলেয়া, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মো. জামসেদ শাহ্, যুবলীগের যগ্ম আহ্বায়ক আব্দুল মমিন বাবুল, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শওকত আকবর খান, আখাউড়া পৌরসভার হিসাব কর্মকর্তা মো. লিয়াকত আলী, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌসুমী আক্তার প্রমুখ।

মৌলভীবাজার : মৌলভীবাজার মেয়র চত্বরে ফুলের চারা রোপণ করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পৌর মেয়র মো. ফজলুর রহমান, কাউন্সিলার ফয়ছল আহমদ, অ্যাডভোকেট পার্থ সারথী পাল ও ছালেহ আহমদ পাপ্পু প্রমুখ।

Share.