বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয় ফ্রিল্যান্সিং,আসুন জেনে নিই ফ্রিল্যান্সিং কি?

0

ফ্রিল্যান্সিং হল এমন কোন কাজ যা আপনি কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানের অধীনে আপনার ইচ্ছামত করতে পারবেন।ফ্রিল্যান্সিং বলতে মূলত ঘরে বসে অনলাইনে কাজ করাকে বুঝায়।তাহলে ফ্রিলান্সিং শুরু করতে প্রথমেই আপনার পরিষ্কার ধারণা থাকতে হবে ফ্রিলান্সিং কি এই বিষয়ের উপর।ফ্রিল্যান্সিং শিখে আপনি মূলত ঘরে বসে দেশের বাইরে কাজ করে বৈদেশিক মুদ্রা আয় করবেন। আপনি অনলাইনে কাজ পাবেন আর অনলাইনেই কাজ করে জমা দিয়ে আপনার প্রাপ্য টাকা বুঝে নিবেন।ফ্রিল্যান্সাররা সাধারণত বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ পেয়ে থাকে।মার্কেটপ্লেসে দুই ধরণের মানুষ থাকে। এক, যারা কাজ করবে বা স্কিল বিক্রি করবে। দুই, যারা আপনাকে কাজ দিবে বা আপনার স্কিল কিনে নিবে।মার্কেটপ্লেসের বাইরে ফ্রিল্যান্সাররা নিজেদের পোর্টফোলিও ওয়েবসাইট তৈরি করে রাখে, যেখানে আপনাকে যারা কাজ দিবে তারা আপনাকে খুঁজে বের করবে। যারা আপনাকে কাজ দিবে তারা হচ্ছে আপনার ক্লায়েন্ট। মার্কেটপ্লেসে একজন ক্লায়েন্ট যখন কাজ দেয়ার জন্য আপনার সাথে যোগাযোগ করবে তখন আপনি তার সাথে কথা বলে ঠিক করে নিতে পারবেন যে আপনার কাজের বিনিময়ে সে আপনাকে কত টাকা দিবে।মার্কেটপ্লেসে কাজ করলে আপনার পেমেন্ট থেকে সামান্য কিছু টাকা তারা কেটে নিবে। মার্কেটপ্লেসের বাইরে কাজ করলে আপনার কাজ থেকে কোন টাকা কেটে নেয়ার কোন সুযোগ নেই। এজন্য মার্কেটপ্লেসের বাইরে অনেক বেশি টাকা ইনকাম করা যায়। তবে সবচেয়ে বেশি যেটা গুরুত্বপূর্ণ তা হল আপনার স্কিল। আপনার কাজের স্কিল ভালো থাকলো যোকোন জায়গায় হোক আপনাকে কখনো টাকার পিছনে ছুটতে হবে না।

ফ্রিলান্সার হতে হলে যা যা করণীয়ঃ

  • ফ্রিলান্সিং করার জন্য আপনি যেকোন একটি বিষয় ঠিক করুন।
  • প্রথমে আপনাকে ভালভাবে শিখতে হবে ও দক্ষ হতে হবে।
  • ইন্টারনেট জগত সম্পর্কে ভালো নলেজ থাকতে হবে।
  • ফ্রিলান্সিং বিষয়ক বেসিক ও ইন্টারমিডিয়েট কোর্স সম্পর্কে প্রথমে জানতে হবে।
  • অবশ্যই আপনার নিজস্ব ল্যাপটপ ও ইন্টারনেট কানেকশন থাকতে হবে।
  • অনলাইনে আপনার প্রোফাইল থাকতে হবে
  • মার্কেটপ্লেসে কাজ করতে গেলে মনে রাখবেন “ Do not piss people off. Remember that you’re a professional and are soon to be leader of your own company. Act like it.” The best piece of advice I ever received was simple in theory and tough in practice
  • মিনিমাম স্ট্যন্ডার্ড লেভেলে ইংলিশ জানতে হবে।
  • একজন ফ্রিলান্সারকে সবসময় রিসার্চ করতে হবে
  • সর্বদা নিজেকে আপডেট রাখতে হবে ও প্রয়োজন অনুযায়ী নতুন কাজ শিখতে হবে।
  • যে মার্কেটপ্লেসে কাজ করবেন আগে তার টার্মস এন্ড কন্ডিশন্স ভালভাবে জেনে নিবেন
  • মার্কেটপ্লেসে অন্যান্য ফ্রিলান্সার কিভাবে কাজ করছে বা তাদের কাজের স্ট্যন্ডার্ড ফলো করতে হবে।

ইংরেজিতে দক্ষতাঃ

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য ইংরেজিতে আপনার ভালো দক্ষতা থাকতে হবে। মোটামুটি হলে চলবে না। কেননা আপনি যখন আপনার ক্লায়েন্টের সাথে কনভারসেশন করবেন তখন আপনাকে ইংরেজিতে ই করতে হবে। ক্লায়েন্ট কে আপনার বুঝাতে হবে যে আপনি কাজে এক্সপার্ট। অনেক সময় ক্লায়েন্ট আপনাকে অনেক বেশি প্রশ্ন করবে, ইংরেজিতে দক্ষতা ভাল না থাকলে আপনি উত্তর দিতে পারবেন না। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল, ক্লায়েন্ট আপনার সাথে জুম এ অথবা ভিডিও কলে কথা বলতে চাইবে। তখন আপনি কথা বলতে না পারলে কাজ পাবেন না।আপনি কাজ শিখার পাশাপাশি নিয়মিত ইংরেজি প্র্যাকটিস করুন। তেমন কোন কঠিন বিষয় না। খুব বেশিদিন সময় ও লাগবে না। এজন্য আপনার প্রয়োজন অদম্য ইচ্ছাশক্তি আর কঠোর পরিশ্রম। মনে রাখবেন, একবার যদি শিখে নেন তাহলে এটি আপনার সারাজীবন কাজে লাগবে।

Share.