বাংলাদেশ-মিয়ানমার সেনাবাহিনীর বৈঠকে সাত বিষয়ে আলোচনা

0

ডেস্ক রিপোর্ট: নেপিতো তে মিয়ানমার সেনাবাহিনী প্রধান এবং তাদের প্রতিনিধিদের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গত সোমবারের (৯ ডিসেম্বর) ওই মিটিং এ মিয়ানমার বিমান বাহিনী প্রধান, নৌবাহিনী প্রধান সহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আলোচনার মূল বিষয়গুলো হলো:

১। যে কারণে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যেতে নিরুৎসাহিত হচ্ছে তা তুলে ধরা হয়। এই লক্ষ্যে মিয়ানমার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, ASIAN Humanitarian Emergency Response Team এবং রোহিঙ্গাদের প্রতিনিধিকে খুব শীঘ্রই settlement এলাকা পরিদর্শনের আমন্ত্রণ জানাবে বলে জানানো হয়।

২। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে পরিকল্পিত বর্ডার রোড নির্মাণে মিয়ানমার সেনাবাহিনী ও বিজিপি সর্বাত্মক সহযোগিতার নিশ্চয়তা দেয়।

৩। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে স্থল মাইনের ব্যাপারে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি জানানো হয়।

৪। মিয়ানমারের সামরিক হেলিকপ্টার এবং ড্রোন বাংলাদেশের আকাশ সীমা লংঘনের বিষয় তুলে ধরা হয়। সেন্টমার্টিন দ্বীপে ড্রোন পাঠানোর বিষয় তুলে ধরে বাংলাদেশের উদ্বেগের কথা জানানো হয়। এ বিষয়ে তারা যথাযথ ব্যবস্থা নেবে বলে সিদ্ধান্ত হয়।  সীমান্ত এলাকায় মিয়ানমারের অভ্যন্তরে মাদক কারখানার উপস্থিতি এবং সেই মাদক বাংলাদেশে প্রবেশের ব্যাপারে উদ্বেগের কথা জানানো হয়। মাদক পাচারের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী সহযোগিতার আশ্বাস দেয়।

৫। বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকায় যেকোনো উদ্ভূত পরিস্থিতিতে একে অপরের সঙ্গে যোগাযোগের মাধ্যমে ভুল বোঝাবুঝি নিরসনে কাজ করতে সন্মত হয়। মিয়ানমার সেনাবাহিনী কেবল মাত্র Counter Insurgency Operation এর জন্য সীমান্ত এলাকায় তাদের সৈন্য সমাবেশ ঘটায় বলে জানায়।

৬। সীমান্ত এলাকায় যেহেতু মিয়ানমার সেনাবাহিনী Counter Insurgency Operation পরিচালনা করছে, তাই তারা বাংলাদেশ সেনাবাহিনীর সাহায্য চেয়েছে। যখন মিয়ানমার সেনাবাহিনী Counter Insurgency Operation পরিচালনা করবে তখন বাংলাদেশ সেনাবাহিনী যেন তাদের সহায়তা করে। যাতে তাদের Insurgent group তাড়া খেয়ে বাংলাদেশ ভূখন্ডে এসে আশ্রয় নিতে না পারে।

৭।.দুই দেশের সেনাবাহিনীর মধ্যে প্রশিক্ষণের ক্ষেত্রে exchange program ও বিভিন্ন পর্যায়ের সৌজন্যমূলক ভিজিট যাতে বৃদ্ধি করা হয় এ বিষয়ে আলোচনা হয়।

Share.