লেবু-আদা চায়ের স্বাস্থ্য উপকারিতা

0

লাইফস্টাইল ডেস্ক: কেউ চা খেতে পছন্দ করেন, কেউ আবার কফি। যাঁরা স্বাস্থ্যসচেতন, তাঁরা গ্রিন টি বেশি পছন্দ করেন। অনেকের আবার আদা চা ও লেবু চায়ে মন। সর্দি-কাশির ক্ষেত্রে আদা চা বেশি উপকারী বলে মনে করা হয়। স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবু-আদা চা পান করলে বমি বমি ভাব, মাথাব্যথা, ঠাণ্ডা লাগা ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এ ছাড়া এর আরো উপকারিতা রয়েছে। আসুন, লেবু-আদা চায়ের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক—

বমি-বমি ভাব দূর হয়: শারীরিক দুর্বলতা, গর্ভাবস্থা, কেমোথেরাপি বা চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অনেক সময় বমি-বমি ভাব আসে। এ ক্ষেত্রে লেবু-আদা চা দারুণ কাজ করে। গবেষণায় দেখা গেছে, বমি-বমি ভাব, বদহজম, ডায়রিয়া এবং পেটে ব্যথার মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার চিকিৎসার ক্ষেত্রে আদা বেশ কার্যকর ভূমিকা পালন করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: আদা জমে থাকা কফ ও রক্ত জমার হাত থেকে স্বস্তি দেয়। লেবু ভিটামিন সি সমৃদ্ধ, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

হার্টের জন্য ভালো: এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। আদা ব্লাড সার্কুলেশন বাড়াতে এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-প্লেটলেট, হাইপোটেনসিভ এবং হাইপোলিপিডেমিকের মতো প্রভাবের জন্য পরিচিত। এসব বৈশিষ্ট্য হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

হজমে সাহায্য করে: লেবু শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে, যে কারণে হজমে সমস্যা হয় না।

সর্দি-কাশি দূর করে: লেবু-আদা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি এটি সর্দি-কাশি, ঠাণ্ডা লাগা থেকে রক্ষা করতেও সাহায্য করে। লেবু ও আদা উভয়ই সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে খুবই কার্যকর।

Share.