শেষের রোমাঞ্চে রক্ষা পেল স্পেন

0

স্পোর্টস ডেস্ক: জয়ের খুব কাছেই ছিল জার্মানি। নির্ধারিত ৯০ মিনিটে এগিয়ে ছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু যোগ করা সময়ে খেলার মোড় ঘুরিয়ে দেন ডিফেন্ডার জোর্সে লুইস গায়ার। ইনজুরি সময়ে তাঁর করা গোলে শেষ পর্যন্ত হার এড়াতে পেরেছে স্পেন।গতকাল বৃহস্পতিবার উয়েফা নেশন্স লিগের উদ্বোধনী দিনে জার্মানি ও স্পেনের মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। স্বাগতিকদের পক্ষে একমাত্র গোলটি করেন টিমো ভেরনার। আর স্পেনের হয়ে জালের দেখা পান গায়ার। আগের আসরে ব্যর্থ হওয়া জার্মানি এ নিয়ে পাঁচ ম্যাচ খেলে সবকটিতেই জয়শূন্য।বার্লিনের মার্সিডিজ-বেঞ্চ অ্যারেনায় দুই দলের শুরুতে কারোরই আক্রমণে ধার ছিল না। ম্যাচের একাদশ মিনিটে বড় সুযোগ পান জার্মানির খেলোয়াড় টিলো কেরার। কিন্তু তাঁর নেওয়া হেড থামিয়ে দেন গোলরক্ষক দাভিদ দে হেয়া।এর তিন মিনিট পর গোল খেয়ে যেতে বসে জার্মানি। এমরে কান নিজেদের ডি-বক্সের কাছে বলের নিয়ন্ত্রণ হারালে পেয়ে যান রদ্রিগো মরেনো। তাঁকে থামাতে গোলবার থেকে বাইরে এলেও প্রথম দফায় বল পায়ে লাগাতে পারেননি কেভিন টাপ। পরে ফাঁকা পেয়ে শট নিতে দেরি করে ফেলেন রদ্রিগো। সেই যাত্রায় রক্ষা পায় স্বাগতিকরা।

৩৪তম মিনিটে গোলরক্ষক বরাবর শট নেন জার্মানি ইউলিয়ান ড্রাক্সলার। সেবারও লক্ষ্যে পৌঁছায়নি। গোল শূন্য থেকে বিরতিতে যায় দুদল।

বিরতির পর ফিরেই গোলের দেখা পেয়ে যায় জার্মানি। ৫৫তম মিনিটে বাঁ দিক থেকে সতীর্থের বাড়ানো বল ধরে প্রথম ছোঁয়ায় জাল খুঁজে নেন চেলসিতে যোগ দেওয়া ভেরনার।এরপর বেশ কয়েকবার সুযোগ তৈরি করে স্পেন। কিন্তু কোনোভাবেই জার্মানির রক্ষণ ভাঙতে পারেনি।৭০তম মিনিটে থিয়াগো আলকান্তারার জোরালো শট পোস্টের একটু বাইরে দিয়ে চলে গেলে আবারো গোল হাতছাড়া হয় অতিথিদের। আট মিনিট পর বায়ার্ন ডিফেন্ডার নিকলাস সুলের জোরালো হেডও ব্যর্থ হয়। বারবার চেষ্টার পর গোলহীন থেকে নির্ধারিত সময় শেষ করে স্পেন।যোগ করা মিনিটে আসে স্পেনের স্বস্তির মুহূর্ত। ডান দিক থেকে পেররান টরেসের বাড়ানো বলে লাফিয়ে হেড নেন রদ্রিগো। গোল মুখে সেই হেড প্রথম ছোঁয়ায় জালে পাঠিয়ে হার এড়ান গায়ার।দিনের অন্য ম্যাচে ইউক্রেন ঘরের মাঠে সুইজারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে।

Share.